১৩ টি কম্পিউটার ট্রিকস যা সকলের জানা উচিত

tricks
অনেকসময় কিছু কিছু সহজ ট্রিকস আমাদের কাজকে করে তুলে অনেকবেশী সহজ যাতেকরে কাজের প্রতি আগ্রহ বেড়ে যায় তারসাথে বেঁচে যায় সময়ও। আর এরকই কয়েকটি ট্রিকস এখানে দেয়া হল যা আপনার কম্পিউটিংকে করবে আরও সহজ।

হার্ডডিস্কের স্বাস্থ্যকথন

untitled-1
মাঝে মাঝে আমরা (আসলে সবাই-ই কোন না কোন সময়) কম্পিউটার স্লো হয়ে যাবার মতো বিদঘুটে সমস্যায় পড়ি। কম্পিউটার স্লো হবার কারণ অনেক। তবে অন্যতম একটা কারণ হচ্ছে হার্ড ডিস্ক ড্রাইভ দুর্বল হয়ে যাওয়া। দুর্বল হবার কারণে হার্ডডিস্ক সঠিক পারফরমেন্স দিতে পারে না। কম্পিউটার স্লো হয়ে গেলে হার্ডডিস্ককে দোষী সাব্যস্ত করার আগে অন্যান্য বিষয়গুলো নিশ্চিত হয়ে নিন।

হার্ডড্রাইভ কেনার ক্ষেত্রে যে জিনিসগুলো না জানলেই নয়

harddrive-features-image
হার্ডড্রাইভ কিনতে যাওয়ার আগে প্রথমেই আপনাকে নিশ্চিত হতে হবে যে এটি আপনার কম্পিউটারে ব্যবহার যোগ্য কিনা। কম্পিউটার হার্ডড্রাইভ টেকনোলজি যেহেতু খুবই দ্রুত পরিবর্তিত হচ্ছে তাই এটা আপনাকে মাঝেমাঝে দ্বিধাদ্বন্ধে ফেলে দিতে পারে বিশেষকরে আপনি যখন কিনতে যাবেন। আশাকরি এই পোস্টটি আপনার ভাবনাকে আরও সহজ করবে যখন আপনি হার্ডড্রাইভ কিনার কথা ভাবছেন অথবা কিনতে যাচ্ছেন।

কম্পিউটারের সাধারণ কিছু সমস্যা ও তার সমাধান

trouble-shooting
জানেন কি যদি কম্পিউটারের স্ক্রীন ব্ল্যাক হয়ে যায় তাহলে কি করতে হবে ? যদি কোন চালু এপ্লিকেশন বন্ধ না করতে পারেন তাহলে কি করতে হবে, অথবা আপনার স্পিকার থেকে কোন শব্দ শুনতে না পান ? যখনই আপনার কম্পিউটার নিয়ে সমস্যায় পড়বেন ঘাবড়াবার কিছু নেই! অনেকগুলো বেসিক ট্রাবলস্যুটিং টেকনিক আছে যেগুলো ব্যবহার করে খুব সহজেই আপনি আপনার সমস্যাগুলো সমাধান করে নিতে পারেন। এখানে কিছু সহজ টিপস দেয়া হল যেগুলো ট্রাবলস্যুটিং এর সময় আপনার কাজে লাগবে।

আপনার হার্ডডিস্কটি সাটা না পাটা কিভাবে বুঝবেন ?

আপনার হার্ডডিস্কটি সাটা না পাটা কিভাবে বুঝবেন ?
কম্পিউটার হার্ডডিস্কের কানেকশন ইন্টারফেস (সোজা কথায় যেখানে ক্যাবল লাগানো হয়) অনেক রকমের হতে পারে, যেমন- সাটা (SATA), পাটা (PATA), এসএসডি (SSD), ইউএসবি (USB)। আপনি যখন কম্পিউটারের হার্ডডিস্ক বদল করবেন (নষ্ট হওয়ার কারণে বা আপগ্রেড করার জন্য) তখন প্রথমে আপনাকে নিশ্চিত হতে হবে কোন ধরণের ইন্টারফেসের হার্ডডিস্ক আপনার প্রয়োজন। আমাদের দেশে প্রচলিত দুটি ইন্টারফেস হচ্ছে সাটা ও পাটা। পাটা পুরাতন এবং সাটা হচ্ছে অপেক্ষাকৃত আধুনিক ইন্টারফেস।